পৃষ্ঠাসমূহ

image

image

সোমবার, ১৪ মে, ২০১২

স্বপ্নের ফটো এডিটিং /ভূতুড়ে ইফেক্ট

বিভিন্ন ধরণের এডিটিং এর মধ্যে ফটো এডিটিং অনেক জনপ্রিয়, আমার নিজেরও খুব ইচ্ছা, কিন্তু খুব সামান্য পারি; আর নেট ঘেঁটে কিছুটা শিখেছিলাম অনেক আগে, এখন বয়স হয়েছে তো, ভুলে গিয়েছি সব! তাও কিছু জিনিস শেয়ার করবো, যা নেট ঘাঁটলেই হয়তো পাবেন, তবে টিউনারপেজ থাকতে এতো ঘাঁটাঘাঁটি করতে যাবেন কেন??

টিউন শুরু করার আগে আমি একটা কথা বলে নেই; আমি অন্য একটা আইডি দিয়ে আগেও কয়েকটা পোস্ট করেছি- অনেকেই হয়তো পোস্ট এ মন্তব্য করেন, আমি সবার রিপ্লাই দিতে পারিনা; এর জন্য অনেক দুঃখিত; জরুরী হলে আমাকে ফেসবুক এ পাবেন।


এবার তাহলে আজকের বিষয়ে যাই; আজকে দেখবো একটা ছবিতে কিভাবে ঘোস্ট ইফেক্ট দেয়া যায়। আমি আমার পোস্টের মডেল হিসেবে নেট থেকে ছবি নামাই; যদি কারো গার্লফ্রেন্ড হয়ে থাকে, আমাকে মাফ করে দিবেন- এটা অনিচ্ছাকৃত ভুল!!


এটা হচ্ছে মূল ছবি☼
original স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট


এটা হচ্ছে এডিটিং এর পরের ছবি☼
final result স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

<<<<<<<<<<<<<<<<<<<<<<<<এবার তাহলে স্টেপ বাই স্টেপ দেখি যে কি করতে হবে>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>


Step 01►

প্রথমেই আমরা ছবিটার একটা নিউ লেয়ার তৈরি করবো; অরিজিনাল ছবি নিয়ে কাজ না করাই ভালো।আমরা কি-বোর্ড শর্টকাট Ctrl+Alt+J ইউস করবো। আমি নিউলেয়ারে যে কাজ করবো/ যে ইফেক্ট দিবো তার নাম দেই, যেমন আমি এখন এই কাজটা করবো>
new layer desaturated স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

এবার তাহলে layer pallete এ এই নামেই একটা কপি পাবো>
background layer copy স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Step 02►

এবার আমরা এটাকে desaturate করবো। এর জন্য কি বোর্ড Ctrl+Shift+U  শর্টকাট ইউস করতে পারি। এবার ছবিটা হবে সাদা কালোঃ
desaturated স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট


Step 03►

এবার desaturated লেয়ারটা আমি কপি করবো, আগেরমতই কপি করি। নাম দিয়ে দিতে পারি>
new layer motion blur স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট
তাহলে layer pallete এ এরকম দেখবো>
three layers স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Step 04►

এবার motion blur filter এপ্লাই করবো। motion blur লেয়ারটা সিলেক্ট করে Filter menu>Blur>Motion blur এ যাই।Motion Blur ডায়লগ বক্স আসবে। এবার নিচের ছবিটা দেখুন, আমি এভাবে করেছি, আপনি গবেষণা করে অন্যরকম করতে পারেন।
motion blur dialog box স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

তাহলে লেয়ারটা এমন হবে।
image motion blur স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Step 05►

আগের স্টেপ এ দেখুন, মেয়েটার ছবি একেবারেই ঘোলা হয়ে গিয়েছে না?? এবার আমরা তার ফেসটা একটু ব্যাক করবো! Motion blur লেয়ারটা সিলেক্ত করেই Layers pallete এর শেষের দিকে  Add Layer Mask  আইকনটা ক্লিক করবো।
add layer mask icon স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

তাহলে এমন হবে।
layer mask added স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Step 06►

Tools pallete থেকে Brush tool সিলেক্ট করি/ B প্রেস করি। foreground কালার হিসেবে ব্ল্যাক থাকতে হবে, এটা সিউর হতে D ও প্রেস করতে পারেন। এবার option bar এ গিয়ে নিচের ছবির মত কাজ করেন>>
options bar স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট
তাহলে অনেকটা এরকম হবে>>
mask স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Step 07►

এবার আমরা তিনটা ছবিকে merge করবো, এটা কি-বোর্ড শর্টকাট দিয়েই করা যাবে, এর জন্য Shift+Ctrl+Alt+E প্রেস করুন। merged নামে রিনেম করে নিন।
merged স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Step 08►

এখন আমরা Defused Glow ফিল্টার merged লেয়ার এ যোগ করবো। Filter Menu>Distort>Diffuse Glow তে গিয়ে নিচের ছবির মত কাজ করেন।
diffuse glow options স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট
এরকম দাঁড়াবে>>
diffuse glow applied স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট


Step 09►

এবার আমরা solid color fill layer অ্যাড করবো। New fill or Adjustment layer এ ক্লিক করি।
new fill icon স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Solid Color সিলেক্ট করি>>
select solid color স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Color Picker আসবে, আমি সবুজ নিলাম>>
color picker স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

Step 10►

এবার নতুন লেয়ারটা সিলেক্ট করে নিচের ছবির মত কাজ করেন।
color opacity স্বপ্নের ফটো এডিটিং► পর্ব ১► ভূতুড়ে ইফেক্ট

এবার আবার প্রথম ছবি দুইটা তুলনা করে দেখেন।

আমার টিউন সুন্দর হয়না আমি জানি, কারন আমি বুঝিয়ে লিখি না; কিন্তু উপরের টিউনটা দেখুন, প্রত্যেকটা স্টেপ এ আমি পিক দিয়েছি যেন বুঝতে সমস্যা না হয়- আর এটা নভিসদের জন্য না, ফটোশপ এ একটু জ্ঞান লাগবে, আর ফটোশপ নিয়ে দীপ্ত নতুন টিউটোরিয়াল শুরু করেছে, চোখ রাখুন ওখানেও; আমি শুধু ফটোগ্রাফারদের জন্য বেসিক কিছু এডিট দেখাবো।


ভালো থাকুন!

কোন মন্তব্য নেই: